বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ | ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর PDF Download

এইচএসসি 2021 সালের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন
বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ |
৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর PDF Download

বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ | আপনি যদি এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে আমাদের প্রকাশিত এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আপনি আমাদের প্রকাশিত আর্টিকেলটির মাধ্যমে এইচএসসি 2021 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহের এসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাবেন। এর পাশাপাশি আপনি আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্টের উত্তর লেখার সঠিক দিকনির্দেশনা পাবেন। যা আপনাকে এসেছি 2021 সালের ৩য় সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টে পূর্ণাঙ্গ নম্বর পেতে সহযোগিতা প্রদান করবে। এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এইচএসসি ব্যাচ 2021 পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের ব্যবসায় শিক্ষা বিভাগের ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত বিষয়সমূহ হলঃ হিসাববিজ্ঞান, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি ব্যবসায় শিক্ষা বিভাগের ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত প্রতিটি বিষয়ের বিষয়ভিত্তিক প্রশ্ন এবং এর সঠিক ও পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। কেননা একমাত্র আমরাই বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এইচএসসি 2021 সালের প্রকাশিত সকল অ্যাসাইনমেন্টের সবার আগে সর্বপ্রথম বিষয়ভিত্তিক প্রশ্ন এবং এর নির্ভুল উত্তর প্রকাশ করে থাকি। ফলে ছাত্রছাত্রীরা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি 2021 সালের সকল বিভাগের সকল বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারে।বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ

এইচএসসি উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এসাইনমেন্ট ২০২১ উত্তর PDF Download
যেহেতু করণা মহামারীর কারণে এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের কেবল নৈর্বাচনিক বিষয় উপরে এসাইনমেন্ট এবং পরীক্ষা হবে। তাই কোন রকম অবহেলা না করে আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি ব্যবসায় শিক্ষা বিভাগের সকল বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর সংগ্রহ করে আপনার এসাইনমেন্ট তৈরি করে নিন। এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের ৩য় সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।]

বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক এসাইনমেন্ট প্রকাশের অনুযায়ী ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য উপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র থেকে বিপণনের ধারণা, ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ সংক্রান্ত একটি কাজ দেয়া হয়। শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের তৃতীয় সপ্তাহের এইচএসসি পরীক্ষার উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এসাইনমেন্ট বিপণনের ধারণা, ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ এর বিস্তারিত আলোচনা করা হলো।

আরো পড়ুন:  বিষয় শ্রেণী অনুযায়ী সামরিক অপারেশন সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক বিষয়াবলী) –

বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ

২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের বিপণন পরিচিতি থেকে।

এখানে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র এসাইনমেন্ট, সমাধান ও মূল্যায়ন নির্দেশনা সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন

তৃতীয় সপ্তাহে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্র এসাইনমেন্ট বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ নির্ধারণ করা হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের বিপণন পরিচিতি থেকে।

এটি সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা বিপণনের ধারণা ব্যাখ্যা, বিপণনের ক্রমবিকাশ বর্ণনা, বিপণনের বৈশিষ্ট্যগুলাে চিহ্নিত করা, বাজার ও বিপণনের মধ্যে পার্থক্য ব্যাখ্যা, এবং বিক্রয় ও বিপণনের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করতে পারবে;

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্রের এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন

এইচএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের পুনঃনির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন তৃতীয় সপ্তাহের সপ্তাহের জন্য উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্রের প্রথম অধ্যায়ের পরিচিতি থেকে প্রশ্ন করা হয়েছে। যেহেতু উত্তর লেখার আগে ছাত্র-ছাত্রীদের প্রতিটি অ্যাসাইনমেন্টের প্রশ্ন পড়া এবং বুঝা খুব জরুরী।

বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
তাই আমরা এইচএসসি উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশের পূর্বে প্রশ্ন প্রকাশ করেছি। এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী এমন অনেক শিক্ষার্থী আছেন যারা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিষয়ভিত্তিক আলাদা আলাদা প্রশ্ন সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন।

এইচএসসি 2021 সালের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন

তাদের সমস্যার কথা বিবেচনা করে আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এইচএসসি ব্যবসায় শিক্ষা বিভাগের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহের এসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ আপনাদের মধ্যে তুলে ধরেছি। এছাড়াও এইচএসসি 2021 উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহের এসাইনমেন্ট এর প্রশ্নের ব্যাখ্যা প্রকাশ করেছি যাতে ছাত্রছাত্রীরা খুব সহজেই প্রশ্ন বুঝে উত্তর তৈরি করতে পারে। এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহের এসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

আরো পড়ুন:  অষ্টম শ্রেণির ১৮তম সপ্তাহের গণিত এসাইনমেন্ট সমাধান ২০২১ পিডিএফ ডাউনলোড

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন

বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
বিষয়ঃ উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্র

এসাইনমেন্ট নং-০২
অধ্যায় ও শিরোনাম:প্রথম অধ্যায় (বিপণন পরিচিতি)

অ্যাসাইনমেন্টঃ বিপণনের ধারণা, ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):
ক. বিপণনের ধারণা ব্যাখ্যা করতে করতে হবে;
খ. বিপণনের ক্রমবিকাশ বর্ণনা করতে করতে হবে;
গ. বিপণনের বৈশিষ্ট্যগুলাে চিহ্নিত করতে হবে;
ঘ. বাজার, বিক্রয় ও বিপণনের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করতে হবে;

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এসাইনমেন্ট সমাধান বা উত্তর
এসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন নির্দেশিকা এসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ যথাযথভাবে অনুসরণ করে তোমাদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার তৃতীয় সপ্তাহের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন বিষয়ের উত্তর ।

এইচএসসি 2021 সালের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

বিপণনের ধারণা, ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
বিপণনের ধারণা

বিপণন বা বাজারজাতকরণ (ইংরেজি: Marketing) হলো পণ্য বা মূল্যের বিনিময়ে কোনো ব্যক্তি বা দলের প্রয়োজন ও অভাব পূরণ করার সামাজিক এবং ব্যবস্থাপকীয় কার্যক্রম। Converse-এর মতে, “সময়গত, স্থানগত এবং স্বত্ত্বগত উপযোগ সৃষ্টি করাই বিপণন”। আমেরিকান মার্কেটিং এ্যাসোসিয়েশন-এর প্রদত্ত সংজ্ঞানুসারে:

“ সংগঠন ও স্টেক হোল্ডারদের সুবিধার্থে ক্রেতা সম্পর্কভিত্তিক ব্যবস্থাপনা এবং ক্রেতা সৃষ্টি, যোগাযোগ স্থাপন ও ভ্যালু প্রদানের লক্ষ্যে সম্পাদিত সাংগঠনিক কার্যক্রম এবং প্রক্রিয়ার সমষ্টিকেই বিপণন বলে।”

মানুষ জন্মগ্রহণ করার পর থেকে আমৃত্যু বিভিন্ন পণ্য ব্যবহার করে। মানুষ বিভিন্ন প্রয়োজনে তার চাহিদা মেটানোর জন্য প্রতিনিয়ত বিভিন্ন ধরনের পণ্য বা সেবা ক্রয় ও ভোগ করে থাকে। ক্ষুধা নিবারণের জন্য খাবার ক্রয় করে, বাসস্থানের জন্য ঘর বাড়ি ক্রয় করে, আবার চিকিৎসার জন্য চিকিৎসা সেবা গ্রহণ করে। পণ্য বা সেবা ভোগ করার জন্য মানুষ নির্দিষ্ট বাজার থেকে যাচাই-বাছাই করে প্রয়োজন অনুসারে ক্রয় ও ভোগ করে।

লক্ষ্য করা যায় যে, পণ্য বা সেবার ধারণার সৃষ্টি থেকে শুরু করে ক্রেতাদের মাঝে তা পরিচিতিকরন, উৎসাহ প্রদান, পণ্য বন্টন, মূল্য নির্ধারণ, ক্রয় সিদ্ধান্ত গ্রহণে সহায়তা প্রদান এবং বিক্রয়োত্তর সেবাসহ বিভিন্ন কাজের সাথে বিপণন বা বাজারজাতকরণ জড়িত।

বিপণনের ধারণা, ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
ল্যাটিন শব্দ Marcatus থেকে ইংরেজি Market শব্দের উৎপত্তি। এই Market শব্দ থেকে পরবর্তীতে Marketing শব্দের উৎপত্তি হয়েছে। এর বাংলা প্রতিশব্দ হলো বিপণন বা বাজারজাতকরণ। অনেক সময়ই বিপণন বা মার্কেটিং দিয়ে শুধুমাত্র ক্রয় বিক্রয় বা প্রচারণা কার্যকে বোঝানো হয়ে থাকে। প্রকৃতপক্ষে ক্রয় বিক্রয় বা প্রচারণা হচ্ছে বিপণনের অনেক কাজের অংশবিশেষ।

আরো পড়ুন:  ৫২ এর ভাষা আন্দোলনের কিছু প্রশ্নোত্তর পিডিএফ ডাউনলোড

বিপণন একটি পরিবর্তনশীল ও জটিল বিষয়। বর্তমান সময়ে বিপণন বলতে সন্তোষজনকভাবে ক্রেতা বা ভোক্তার প্রয়োজন সমূহ পূরণকে বুঝায়। বিপণন এর মূল উদ্দেশ্য হলো ক্রেতা ভ্যালু বা সুবিধা সরবরাহের প্রতিশ্রুতির মাধ্যমে নতুন করে ক্রেতাকে আকৃষ্ট করা এবং সন্তুষ্টি বিধানের মাধ্যমে বর্তমান ক্রেতাকে ধরে রাখা ও সন্তুষ্ট ক্রেতার সংখ্যা বৃদ্ধি করা।

সাধারণ অর্থে, বিপণনকে একটি প্রক্রিয়াভিত্তিক কাজ বলা হয়। যা ভোক্তাদের জন্য ভ্যালু বা সুবিধা সৃষ্টি করে, ভোক্তাদের সন্তুষ্টি বিধান করে এবং দীর্ঘমেয়াদী ক্রেতা-বিক্রেতার সম্পর্ক সৃষ্টি করে ও বজায় রাখে।

অন্য অর্থে, ভোক্তার প্রয়োজন ও অভাব সন্তুষ্টি বিধানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে উৎপাদন পূর্ব কিছু কার্যক্রম থেকে শুরু করে উৎপাদনকারীর নিকট থেকে পণ্য বা সেবা ভোক্তা বা ক্রেতার নিকট পৌঁছানো এবং ভোগ বা ব্যবহারের পরবর্তী পর্যায়ের কার্যক্রমের সমষ্টিকে বিপণন বলে।

বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
বিপণনের ক্রমবিকাশ

বাজার, বিক্রয় ও বিপণনের মধ্যে পার্থক্য
বাজার, বিক্রয় ও বিপণন শব্দগুলো কাছাকাছি হলেও এদের মাঝে অর্থগত ও ব্যবহারিক দিক থেকে পার্থক্য রয়েছে। নিম্নে পার্থক্য গুলো উল্লেখ করা হলো।

১. সংজ্ঞা:
বাজার- বাজার হল কোন পণ্যের বর্তমান ও সম্ভাব্য ক্রেতার সমষ্টি।
বিপণন- প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য পণ্য বা সেবা সৃষ্টি ও বিনিময়ের মাধ্যমে ক্রেতা ও ভোক্তার সন্তুষ্টি অর্জন করাকে বিপণন বলা হয়।
বিক্রয়- বিক্রয় হলো নির্দিষ্ট মূল্যের বিনিময়ে পণ্য বা সেবার মালিকানা হস্তান্তর এর সাথে জড়িত বিভিন্ন কার্যক্রমের সমষ্টি।

২. উদ্দেশ্য:
বাজার- ক্রেতা ও ভোক্তাদের মধ্যে যোগাযোগ স্থাপন করা।
বিপণন- ক্রেতা ও ভোক্তার চাহিদা পূরণ করে সন্তুষ্টি অর্জন করা।
বিক্রয়- বিক্রয় এর উদ্দেশ্য হলো পণ্য বা সেবার মালিকানা হস্তান্তর।

৩. উপযোগ:
বাজার- পণ্যের স্বত্বগত উপযোগ সৃষ্টি হয়।
বিপণন- পণ্যের সময়গত, স্থানগত ও স্বত্বগত উপযোগ সৃষ্টি হয়।
বিক্রয়- মালিকানাগত উপযোগ সৃষ্টি হয়।

বিপণনের ধারণা ক্রমবিকাশ ও বৈশিষ্ট্য বিশ্লেষণ
৪. গুরুত্ব:
বাজার- বিক্রেতার প্রয়োজনকে বেশি গুরুত্ব দেওয়া হয়।
বিপণন- ক্রেতা বা ভোক্তার প্রয়োজনকে বেশি গুরুত্ব দেওয়া হয়।
বিক্রয়- পণ্য বিক্রয় এবং মুনাফা বৃদ্ধির প্রতি বেশি গুরুত্ব দেওয়া হয়।

৫. পরিকল্পনা:
বাজার- স্বল্পমেয়াদী পরিকল্পনা থাকে।
বিপণন- দীর্ঘমেয়াদি পরিকল্পনা থাকে।
বিক্রয়- বিক্রয় পরিকল্পনা সাধারণত স্বল্পমেয়াদী হয়ে থাকে।

 Download From Google Drive

Download

 Download From Yandex

Download

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।