৮ম শ্রেণির ১৯তম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১

৮ম শ্রেণির ১৯তম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

এসাইনমেন্ট সমাধান ২০২১

তারিখঃ —

বরাবর

প্রধান শিক্ষক

বিদ্যালয়ের নামঃ —

ঠিকানাঃ —

বিষয়ঃ আমার পরিবারের সদস্যরা ফাল্গুন মাসে যে বিশেষ ব্রত পালন ছাড়াও অন্যান্য ব্রত পালন নিয়ে আলোচনা ।

জনাব ,

আমার পরিবারের সদস্যরা ফাল্গুন মাসে যে ব্রত পালন করেন তা হলো শিব চতুর্দশী । এই ব্রত ফ্লাল্গুন মাসে করা হয় । ফাল্গুন মাসের কৃষ্ণা চতুর্দশীতে এই ব্রত পালন করা হয়।শিব কল্যানময়।তিনি অশুভ শক্তির ধ্বংস করেন এবং শুভ শক্তির রক্ষা করেন।তিনি দুষ্টের দমন । আর সৃষ্টির রক্ষা করে থাকেন । এছাড়াও আরোও বিভিন্ন ব্রত পালন করেন।যথাঃ – শ্রী চন্ডী , বিপদনাসিনী , সন্তোষী , লক্ষী , শীতলা । এছাড়াও আরোও অনেক ব্রতের প্রচলন রয়েছে ।

ব্রত পালনের উদ্দেশ্য হলো ঈশ্বরের সান্নিধ্য লাভ করা।ব্রত পালনের মধ্যমে আমরা ঈশ্বরকে সন্তুষ্ট করার মাধ্যমে আর্শিবাদ অর্জন করি।আমরা আমাদের প্রর্থণা ও চাওয়া – পাওয়া ঈশ্বরের নিকট সমর্পণ করি।আমাদের মনের সকল অশুভ চিন্তা ও শক্তিকে ত্যাগ করি।ব্রত পালনের মূল উদ্দেশ্যই হলো ঈশ্বরকে সন্তুষ্ট করা ।

নিচে ৩ টি ব্রতের সম্পর্কে আলোচনা করা হলোঃ

১. শিব চতুর্দশীঃ প্রতিটি ব্রত পালনের নিময় ভিন্ন হয়ে থাকে।শীব চতুর্দশী পালন করতপ হলে । আগের দিন সংযম করতে হয়।তারপর চতুর্দশীর দিন উপবাস থেকে পূজা করতে হয় । প্রথম প্রহরে দুধ দিয়ে স্নান করাতে হয়।দ্বিতীয় প্রহরে দধী দিয়ে স্নান করাতে হয় । তৃতীয় প্রহরে ঘৃত দিয়ে এবং চতুর্থ প্রহরে মধু দিয়ে স্নান করাতে হয়।তারপর ধ্যান ও জপ করতে হয় । সারা রাত কীর্তন করতে হয় । দিয়ে আবার উপবাস সম্পন্ন করতে হয়।

২. – শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী ব্রতঃ

বাংলার হিন্দুসমাজের আচরণীয় ব্রতগুলির অন্তর্গত একটি ব্রত । বাংলার বাঙালি হিন্দুঘরের ( প্রধানত বৈষ্ণব মতাবলম্বী ) পুরুষ ও মহিলারা জাগতিক মঙ্গলকামনায় এবং অশুভ – অকল্যাণ দূর করতে এই ব্রত পালন করেন । এটি ভাদ্র মাসের কৃষ্ণপক্ষে জন্মাষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণের পূজার অঙ্গ হিসাবে পালন করা হয়।জন্মাষ্টমী ব্রত পালনের প্রথম পর্যায়ে প্রয়োজনীয় উপকরণ অর্থাৎ ফুল , আতপ চাল , ফলের নৈবেদ্য , তুলসীপাতা , দূর্বা , ধূপ , দীপ , পঞ্চগব্য , পঞ্চগুড়ি , পাট , বালি , পঞ্চবর্ণের গুড়ো , মধু পর্কের বাটি , আসন – অঙ্গুরী সংগ্রহ করতে হয় । দ্বিতীয় পর্যায়ে ব্রতের সারাদিন উপবাসী থেকে উপকরণগুলি দিয়ে শ্রীকৃষ্ণের পূজা করতে হয় । ব্রতভঙ্গের পর নিরামিষ আহার গ্রহণ করতে হয়।

আরো পড়ুন:  অষ্টম শ্রেণির ১৮তম সপ্তাহের গণিত এসাইনমেন্ট সমাধান ২০২১ পিডিএফ ডাউনলোড

৩.- লক্ষ্মী দেবীর ব্রতঃ

লক্ষ্মী ধন ও সম্পদের দেবী।তার পূজা করলে ধন – সম্পদ লাভ করা যায়।তিনি আমাদের আকাঙ্ক্ষা পূরণ করে।তাই প্রতি বৃহস্পতিবার আমাদের লক্ষ্মী দেবীর ব্রত করা উচিত।প্রতি সপ্তাহের বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর ব্রত করা যায় । প্রতিটি ভালো ব্রতের কোন না কোন সুফল থাকে।ব্রত পালনের মাধ্যমে আমরা ঈশ্বরকে সন্তুষ্ট করি এবং বিভিন্ন প্রর্থনা করি।আমাদের এবং সকলের মঙ্গল কামনা করি।সকল অশুভ ও অকল্যান থেকে আমাদের মুক্ত রাখার জন্য ঈশ্বরের কাছে প্রর্থনা করি।জীব ও জগতের কল্যানের জন্য প্রর্থণা করি ।

আমি সুযোগ পেলে যে ব্রত করবো সেটি হলো শ্রী হনুমান ব্রত বা জয়ন্তী । শাস্ত্র অনুসারে অঞ্জানির পুত্র হনুমান চৈত্র মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন । সুতরাং প্রতি বছর এই তিথিতেই হনুমান জয়ন্তী উদযাপিত হয় । এই বছর , এই তারিখটি ২৭ এপ্রিল মঙ্গলবার পড়ছে । হনুমান জয়ন্তীর দিন বিধি অনুসারে ভগবান হনুমানের উপাসনা করলে তিনি তাঁর আশীর্বাদ লাভ করেন । বিশ্বাস করা হয় যে সঙ্কটমোচন হনুমানের অনুগ্রহে ভক্তদের সমস্ত সমস্যা দূর হয় এবং ভক্তদের সকল প্রকারের ইচ্ছা পূরণ হয় । হনুমান জয়ন্তীর দিন ভক্তকে যে কোনও হনুমান মন্দিরে গিয়ে বজরঙ্গবলীর দর্শন করতে হবে এবং তাঁর সামনে প্রদীপ জ্বালাতে হবে । ১১ বার হনুমান চালিশা পাঠ করা উচিত । ভগবান হনুমান এতে সন্তুষ্ট হন এবং আপনাকে জীবনের সমস্ত সমস্যা থেকে মুক্তি দেন । ভগবান হনুমানের উচিত হনুমান জয়ন্তীতে গোলাপের মালা অর্পণ করা । তবে তাঁর কৃপাদৃষ্টি সর্বদা সঙ্গে থাকে । ১১ টি অশ্বত্থ পাতায় শ্রী রামের নাম লিখুন এবং ঈশ্বরের কাছে অর্পণ করুন । এটি বিশ্বাস করা হয় যে এটি করার মাধ্যমে আপনার অর্থ সম্পর্কিত সমস্যাগুলি দূর হবে এবং আপনার ইচ্ছা পূরণ হবে । হনুমান জয়ন্তী উপলক্ষে একটি বিশেষ পান পাতা হনুমানকে অর্পণ করলে পরিবারের সমস্যাগুলি কাটিয়ে ওঠে যায় । হনুমান জয়ন্তী উপলক্ষে হনুমান মন্দিরে গিয়ে মূর্তির সামনে একটি সরিষার তেল এবং একটি খাঁটি ঘি – এর প্রদীপ জ্বালান । এর পরে , বজরঙ্গবলীর আরতি করবো ।

আরো পড়ুন:  ১৭ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ পিডিএফ ডাউনলোড

নামঃ —

শ্রেণিঃ —

রোলঃ—

আরো এসাইনমেন্ট উত্তর পেতে নিচের লিংকে কিক্ল করুন

৮ম অষ্টম শ্রেণির ১৬ তম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট উত্তর

নবম শ্রেণির ১৬ তম সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

নবম শ্রেণির ১৬ তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

নবম শ্রেণির ১৫ তম সপ্তাহ গণিত অ্যাসা ইনমেন্ট উত্তর ২০২১

৯ম শ্রেণীর ১৫ সপ্তাহ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১

এইচএসসি 2022 ৮ম সপ্তাহ বাংলা ২য় পত্র এসাইনমেন্ট উত্তর

এইচএসসি সপ্তম সপ্তাহ ইংরেজী ১ম পত্র এসাইনমেন্ট উত্তর ২০২২

যুক্তিবিদ্যা ২য় পত্র ৭ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর এইচএসসি ২০২২ পিডিএফ ডাউনলোড

এইচএসসি ২০২২ পৌরনীতি ও সুশাসন ৭ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

এইচএসসি 2022 ৬ষ্ঠ সপ্তাহ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অ্যাসাইনমেন্ট সমাধান

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর ২০২২

যুক্তিবিদ্যা এসাইনমেন্ট ৫ম সপ্তাহ উত্তর এইচএসসি ২০২১ পিডিএফ ডাউনলোড

এইচএসসি ২০২১ সমাজকর্ম ৫ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

এইচএসসি উৎপাদন ব্যবস্থাপনা ৫ম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান ২০২১

এইচএসসি ৫ম সপ্তাহ জীববিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

এইচএসসি 2021 সমাজবিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

এইচএসসি 2021 ভূগোল পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন পিডিএফ ডাউনলোড

এইচএসসি 2021 পৌরনীতি ও সুশাসন ৫ম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন পিডিএফ ডাউনলোড

Download From Google Drive

Download

Download From Yandex

Download

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।