SSC/HSC পরিক্ষার Graph/Chart লিখার শর্টকাট নিয়ম , একটি শিখে লিখুন যত খুশি তত

শুধুমাত্র একটি Graph And Chart এর নিয়ম শিখেই সব গুলো Graph And Chart লেখার কৌশল

নবম/দশম শেণীর ইংরেজি ১ম পত্রের graph/chart লেখার নিয়ম

কিভাবে Graph Chart লিখতে হয়

Describing graphs and charts
ধাপ-১: প্রথমে ২ টি বাক্যে আমরা গ্রাফ বা চার্ট এর বিষয়ে নিচের ‍Structure এ সংক্ষেপে লিখবঃ
The Graph (is about/ shows) ………..(প্রশ্ন থেকে বিষয়বস্তু)……… In general, the graph shows (a gradual improvement/ a gradual decrease/ the percentage/ the number/ etc) of ………..
উপরের প্রশ্নে বলা হয়েছে, The graph below shows the results of SSC exam of ABC Secondary School from 2008 to 2012.  এখানে লাল লেখাটি হচ্ছে গ্রাফ এর বিষয়বস্তু এবং আমরা গ্রাফে দেখি যে ক্রমাগত এসএসসি পরীক্ষার্থীদের পাশের হার বৃদ্ধি পাচ্ছে।  এটিকে আমরা ক্রমাগত উন্নতি বা (gradual improvement) বলতে পারি।
ধাপ-২: এর পর আমরা গ্রাফের তথ্যগুলো নিচের ধারাবাহিক বর্ণনা করবঃ
2008 সালের কলামে আমরা দেখি পাশের হার 60% ছিল এবং 2012 সালে বৃদ্ধি পেয়ে তা 92% হল। তাই এভাবে লিখতে পারিঃ
It is seen from the graph that the pass rate increased from 60% in 2008 to 92 % in 2012 (in 4 years)
একইভাবে GPA 5 এর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে, শুধুমাত্র 2011 ছাড়া। তাই এভাবে বর্ণনা করতে পারিঃ
The graph also shows an increase of candidates who passed with a GPA 5 except in 2011
এরপর অন্যান্য বছরের পাশের হার ও GPA 5 এর হার তুলনামূলক ভাবে বর্ণনা করবে। এজন্য বিভিন্ন স্টাইল বা প্যাটার্ণ ব্যবহার করা যেতে পারে।
ধাপ-২: সবশেষে গ্রাফের তথ্যাবলি নিয়ে একবাক্যে একটি মন্তব্য লিখতে হবে, যেমনঃOverall, the graph illustrates that the SSC results of ABC Secondary School are improving steadily.

আমরা এর আগে এর আগে আরো অনেকগুলো শর্টকাট টেকনিকের পোস্ট দিয়েছিলাম। সেগুলো না পেয়ে থাকলে বা পিডিএফ ডাউনলোড না করে থাকলে নিচের লিংকগুলোতে ক্লিক করে PDF Download করে নিন।

আরো পড়ুন:  নবম দশম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অধ্যায় - ৭ এর MCQ প্রশ্ন ও উত্তর PDF ডাউনলোড
2. The graph shows Rubi’s time spending on different activities. Write a paragraph describing the information of the following graph.


Describing Graphs and Charts

Ans: The graph shows Rubi’s time spending on different activities. In general, she spends most of her time in school and sleeping. She spends 25% of total time in sleeping and the same in school. She gives the least time in meals, which is only 6% of her time.
Besides, it is seen from the graph that she spends 15% time in entertainment, 10% in homework and 19% in playing. So it can be said that she also spends much of her time in entertainment and playing but less in homework.